উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৬/০৯/২০২৪ ৯:১৬ এএম

শুধু ইসলামি সংস্কৃতির সূতিকাগার হিসেবে নয়, সুপ্রাচীন ঐতিহ্য, সমৃদ্ধ সংস্কৃতি এবং মরুভূমির রুক্ষ সৌন্দর্য, সমুদ্রের গর্জন কিংবা বনানীর নৈঃশব্দ্যের জন্যও বিখ্যাত সৌদি আরব। ২০৩০ সালের মধ্যে বিশ্বের প্রধানতম ভ্রমণ গন্তব্য হয়ে উঠতে চাইছে দেশটি। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, সৌদি আরবে নারীদের একক ভ্রমণে এখন আর বাধা নেই।

সৌদি আরব নারীদের জন্য নির্দিষ্ট কঠোর নিয়মনীতি সংস্কার করে এখন নারীবান্ধব হয়ে উঠেছে। বিশ্বের মোট পর্যটকের প্রায় ৬৪ শতাংশ নারী। এই বিপুল অংশের পর্যটককে একক ভ্রমণের অনুমতি দিয়ে দেশটি বিশ্বের প্রধানতম ভ্রমণ গন্তব্য হয়ে ওঠার দিকে এক ধাপ এগিয়ে গেল।

সৌদি আরবের জনপ্রিয় গন্তব্য
সৌদি আরবে মরুভূমি যেমন আছে, তেমনি আছে ঘন বন, অনুচ্চ পাহাড় আর সুদীর্ঘ প্রাচীন ঐতিহ্যের স্মারক বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন। আছে শহরের ঝাঁ-চকচকে জীবন, সমুদ্রসৈকতের নির্জনতা কিংবা অরণ্যের নৈঃশব্দ্য। সৌদি আরবের জনপ্রিয় ভ্রমণ গন্তব্যের মধ্যে রয়েছে:

রিয়াদ
আধুনিকতা ও ঐতিহ্যের মিশ্রণে তৈরি এ শহর সৌদি আরবের রাজধানী এবং ব্যস্ত মেট্রোপলিশ এলাকা। নারী ভ্রমণকারীরা কিংডম সেন্টার টাওয়ারসহ গুরুত্বপূর্ণ স্থানগুলো দেখতে পারবেন। এখানে আছে দিরিয়াহ। এটিকে বলা হয় ‘সৌদি রাষ্ট্রের জন্মস্থান’। এটি সাংস্কৃতিক ঐতিহ্যে সমৃদ্ধ।

জেদ্দা
মক্কা ও মদিনার পবিত্র শহরগুলোর প্রবেশদ্বার হিসেবে পরিচিত জেদ্দা একটি উপকূলীয় শহর। এখানে আছে সমুদ্র আর দৃষ্টিনন্দন স্থাপনা। এ শহরের ঐতিহাসিক বা পুরোনো অংশের নাম আল-বালাদ। এখানে পাওয়া যাবে সৌদি আরবের অতীত ইতিহাসের খোঁজ।

আলউলা
এখানে আছে ইউনেসকো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হেগ্রা। আলউলা প্রাচীন মরুভূমি শহর। এখানে আছে মরুভূমির বিস্ময় এলিফ্যান্ট রক এবং রেইনবো রক। মদিনা থেকে আলউলার দূরত্ব প্রায় ৪০০ কিলোমিটার। আলউলা পুরোনো শহর থেকে এলিফ্যান্ট রকের দূরত্ব মাত্র ১২ কিলোমিটার। আর রেইনবো রকের দূরত্ব ৫০ কিলোমিটার।

রুব আল খালি
যাঁরা মরুভূমিতে রোমাঞ্চ খোঁজেন, তাঁদের জন্য আদর্শ জায়গা রুব আল খালি বা খালি মরুভূমি। গাইডের সহায়তা নিয়ে ফোর হুইলার গাড়িতে এ মরুভূমির বিশাল এলাকা ভ্রমণের সুযোগ আছে পর্যটকদের।

নারী ভ্রমণকারীদের জন্য নিয়ম ও বিবেচনা
একক নারী ভ্রমণকারীদের কিছু নিয়ম এবং সাংস্কৃতিক বিষয় বিবেচনায় রাখতে হবে।

পোশাকবিধি
নারীদের আবায়া পরা এখন বাধ্যতামূলক নয়। তবে কাঁধ ও হাঁটু ঢেকে রাখা ঢিলেঢালা শালীন পোশাক পরার পরামর্শ দেওয়া হয়। বিদেশি নারীদের জন্য হিজাব বাধ্যতামূলক নয়। তবে ধর্মীয় স্থান পরিদর্শনের জন্য একটি সঙ্গে রাখা ভালো।
সামাজিক শিষ্টাচার

নারীদের সব কাজে এখন আর একজন পুরুষ অভিভাবক সঙ্গে রাখতে হয় না। তবে গ্রামীণ এলাকার রক্ষণশীল ঐতিহ্যের প্রতি শ্রদ্ধাশীল থাকতে বলা হয়।

নারীদের জন্য নিরাপত্তা
সৌদি আরবে নারীদের একক ভ্রমণ নিরাপদ। দেশটিতে অপরাধের হার কম এবং আইনের কঠোর প্রয়োগ আছে। হোটেল-রিসোর্টসহ বিভিন্ন ধরনের থাকার জায়গাগুলো একক নারী ভ্রমণকারীদের জন্য নিরাপত্তা নিশ্চিত করে। রিয়াদ বা জেদ্দার মতো শহরগুলোতে কোনো সমস্যা না হলেও বিশেষ করে দূরবর্তী এলাকা বা কম পরিচিত গন্তব্যগুলোতে যাওয়ার সময় সতর্ক থাকতে বলা হয়। 
পরিবহন

পাবলিক পরিবহন এবং উবারের মতো রাইড শেয়ারিং পরিষেবার ব্যবস্থা উন্নত এবং এগুলো নারীদের জন্য নিরাপদ। কিছু ক্ষেত্রে পাবলিক বাসে নারীদের জন্য আলাদা অংশ বা নারীদের জন্য বিশেষ পরিবহন পরিষেবা রয়েছে।

ভ্রমণ ব্যয়
সৌদি আরবে রিসোর্টে থাকা-খাওয়ার খরচ অবস্থান এবং পরিষেবার ওপর নির্ভর করে। সাধারণত বাজেটবান্ধব রিসোর্টগুলোর খরচ প্রতি রাতের জন্য ১০০ থেকে ২০০ ডলার। আর বিলাসী রিসোর্টে থাকতে প্রতি রাতে ব্যয় হবে ৩০০ থেকে ১ হাজার ডলার। দেশটির সাধারণ খাবারের জন্য ব্যয় করতে হবে ১০ থেকে ৩০ ডলার। তবে ফাইন ডাইনিংয়ে প্রতি জনের ব্যয় হবে ৫০ থেকে ১০০ ডলার বা তার বেশি।

টিপস

  • সৌদি আরবে শুক্রবার সকালে অনেক দোকান বন্ধ থাকে। এটি জুমার দিন হিসেবে ঐতিহ্যগতভাবে স্বীকৃত। তাই কেনাকাটা বাদ দিয়ে অন্য পরিকল্পনা করতে হবে এদিন।
  • সৌদিরা বিদেশিদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ। দেশটির সাধারণ মানুষ তাদের সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল আচরণের প্রশংসা করে। তাই স্থানীয় সংস্কৃতির প্রতি সম্মান দেখানো জরুরি।
  • উন্নত অবকাঠামো এবং বাড়তি নিরাপত্তাব্যবস্থা সৌদি আরব ভ্রমণের দারুণ অভিজ্ঞতা দেবে নারীদের। স্থানীয় নির্দেশিকা মেনে চলে এবং সাংস্কৃতিক নিয়মাবলি সম্পর্কে সচেতন থেকে নারীরা সৌদি আরবের সৌন্দর্য এবং সমৃদ্ধ ইতিহাসের খোঁজে একবার অভিযান চালাতেই পারেন।

সূত্র: ভিজিট সৌদি ডট কম

পাঠকের মতামত

মিয়ানমারে বেসামরিক হত্যা-গ্রেপ্তার বাড়িয়েছে জান্তা : জাতিসংঘ

বিরোধীদের নিষ্ক্রিয় করতে সম্প্রতি মিয়ানমারের বেসামরিক লোকজনদের হত্যা ও গ্রেপ্তারের হার বৃদ্ধি করেছে ক্ষমতাসীন সামরিক ...

বন্যা মোকাবিলায় বিদেশে সহায়তা চাইলেন মিয়ানমারের সেনাপ্রধান

ভয়াবহ বন্যা মোকাবিলায় বিদেশি সহায়তার জন্য বিরল আবেদন করেছেন মিয়ানমারের সামরিক বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল ...

রোহিঙ্গাদের ওপর হামলার অভিযোগ প্রত্যাখ্যান আরাকান আর্মি প্রধানের

মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলে রোহিঙ্গা বেসামরিক নাগরিকদের ওপর হামলার অভিযোগকে মিথ্যা উল্লেখ করে প্রত্যাখ্যান করেছেন ...